আমাকে লিখে দিতে হবে একটা কবিতা রম্য কিছুতেই হচ্ছিল না কথাটা বোধগম্য কবিতা লিখে দিতে হবে আমাকে অসম্ভব সেটা কে বোঝাবে তোমাকে আর সেটাকেও আবার হতে হবে রম্য। তাই চারটে পেন্সিল আর দুটো খাতা নিয়ে ঘরে ঢুকে দিলাম দরজাটা দিয়ে দিলাম দুটো ট্রাজিষ্টর অন করে হিন্দি গান বাজাচ্ছি অল্প জোরে বদলাচ্ছি ষ্টেশন রেডিওর কানটা মোচড় দিয়ে । হটাত শুনতে পেলাম একটা গানের কথা প্রেমিকা নিবেদন করছে তার মনের ব্যথা অন্য ষ্টেশনে হচ্ছিল তখন বিড়ি জ্বালানোর গান আধুনিক কবির ঢিং চাক মার্কা গান পেয়েছি বলে লাফ মারতেই ঠুকে গেল মাথা। ঠিক করলাম নিয়ে একটা খাতার পাতা যদি লিখে নিই গানগুলোর কথা এটার সাথে ওটাকে মিলিয়ে নিয়ে লিখে নেব এলোপাথাড়ি ছন্দ মিলিয়ে। গাইবে সেটা বোঝাতে প্রেমের ব্যথা উদাহরণ হিসাবে নাও নীচের কটা কথা। ‘প্রেমের সমাধি তীরে মনটা আমার করছে উড়ু উড়ু, উড়িয়ে আচল ঝোড়ো হাওয়ায় বুকটা কেন করছে দুরু দুরু, এভাবেই কি হবে প্রেমের শুরু।‘ সাথে আছে নায়িকার নাচের সঙ্গী কজনা বাজছে খুব জোরে ঢিংচাক বাজনা, আগে পিছে গিয়ে নাচের সে কি বাহার কিন্তু পায়ে যে হাই হিল জুতো খেয়াল নাই আর, ফল যা হবার তাই হবে হঠায় পিছিয়ে আসতে গিয়ে পা পিছলাবে, পড়বেনা, ভাগ্য ভাল ষ্টেজওয়ালার কেননা সহজ নয় একশোকিলো ওজন সামলাবার, কিন্তু গোড়ালিটা মচকে গিয়ে ফুলে যাবে হায় চ্যাংদোলা করে নিয়ে খোঁজো হাসপাতাল কোথায়, বেডে শুয়েও তিনি গাইবেন এক মর্মস্পর্শী গান ওরে আমার জুতোআলা, কেন আমায় করলি পরেশান ভিডিওটা এডিট করে দিস ভাই, নয়তো থাকবে নাকো মান। লেখা শেষে দরজা খুলেই দেখি দাঁড়িয়ে আছে সম্পাদকের লোক হাত থেকে খাতাটা কেড়ে নিয়ে অপ্র থেকে নীচে বোলাল চোখ তার পরে বলে পেণ্ণামটা রইল তোলা, পরে এক সময় হবে আর এক ঘন্টার মধ্যেই বিশেষ সংখ্যার কম্পোজ শুরু হবে তার আগেই ম্যাটারটা ওখানে পৌছান চাই মারল সে দৌড়, টা টা গুড বাই।।
আপনার ভালো লাগা ও মন্দ লাগা জানিয়ে লেখককে অনুপ্রানিত করুন
খন্দকার আনিসুর রহমান জ্যোতি
প্রেমের সমাধি তীরে মনটা আমার করছে উড়ু উড়ু,
উড়িয়ে আচল ঝোড়ো হাওয়ায় বুকটা কেন করছে দুরু দুরু,
এভাবেই কি হবে প্রেমের শুরু।‘ ...............// আহারে প্রেম ....তোকে নিয়ে রম্য আসেনা আসে শুধু রোমান্ছ....তবুও অনেক ভালো লাগলো...............
প্রজ্ঞা মৌসুমী
এরকম হয়তো... একটা দৃশ্য, একটা ভাবনা প্রেরনা দেয় কবিতা লেখার। আপনি সেই প্রেরণা-কে নিয়েই একটা কবিতা লিখে ফেললেন। ওরে আমার জুতোওয়ালা, আমায় করলি পেরেশান- এরকম পেরেশানে কত যে পড়তে হয়। সব মিলিয়ে দারুণ লেগেছে কবিতা; পড়ার আগে কবিতাটা দেখতে খুব ভালো লাগছিল, বিশেষ করে শেষের দিকে।
এই লেখাটি গল্পকবিতা কর্তৃপক্ষের আংশিক অথবা কোন সম্পাদনা ছাড়াই প্রকাশিত এবং গল্পকবিতা কর্তৃপক্ষ এই লেখার বিষয়বস্তু, মন্তব্য অথবা পরিণতির ব্যাপারে দায়ী থাকবে না। লেখকই সব দায়ভার বহন করতে বাধ্য থাকবে।
প্রতি মাসেই পুরস্কার
বিচারক ও পাঠকদের ভোটে সেরা ৩টি গল্প ও ৩টি কবিতা পুরস্কার পাবে।
লেখা প্রতিযোগিতায় আপনিও লিখুন
প্রথম পুরস্কার ১৫০০ টাকার
প্রাইজ বন্ড এবং সনদপত্র।
দ্বিতীয় পুরস্কার ১০০০ টাকার
প্রাইজ বন্ড এবং সনদপত্র।